বিজ্ঞাপন

১৩ মে এমন একটি সুরক্ষা আইনে স্বাক্ষর করেছেন রাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। তিনি বলেছেন, প্রণোদনা হিসেবে পাওয়া অর্থ জরুরি সময়ের জন্য দেওয়া হয়েছে। করোনা মহামারির নজিরবিহীন অর্থনৈতিক বাস্তবতায় লোকজনকে সাহায্য হিসেবে এই অর্থ প্রদান করা হয়েছে। ফেডারেল সরকার, রাজ্য সরকার থেকে পাওয়া যেকোনো অর্থের ওপর কোনো পাওনাদার দাবি করতে পারবে না। এ জন্য আইন করা হয়েছে। কঠিন এই সময়ে আইনটি নাগরিকদের সুরক্ষা দেবে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ক্রেডিট কার্ড, ব্যাংক, বিমাসহ ব্যক্তি বা প্রতিষ্ঠান আইনসম্মত উপায়ে পাওনা আদায় করতে পারে। স্বাস্থ্যসেবা নেওয়া থেকে শুরু করে বিভিন্ন কারণে মানুষ দেনার দায়ে পড়তে পারেন। এ সময় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান দেনাদারের অর্থের ওপর আইনগত অধিকার প্রতিষ্ঠার সুযোগও রয়েছে। পাওনা আদায়কারী প্রতিষ্ঠানগুলো তৃতীয় পক্ষের হয়েও দেনাদারের ওপর পাওনা পরিশোধের চাপ দিতে পারে। এমনকি ব্যাংক হিসাব থেকেও অর্থ নিয়ে যেতে পারে।

মহামারির এ সময়ে অর্থনৈতিক সমস্যায় পড়া মানুষকে নিউইয়র্কে প্রণীত নতুন এই আইন সুরক্ষা দেবে। এই আইনের বলে কোনো পাওনাদার ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রণোদনা হিসেবে বা ট্যাক্স ক্রেডিট হিসেবে পাওয়া কোনো অর্থের ওপর ভাগ বসাতে পারবে না।

১৩ মে আইনটি প্রণীত হওয়ার পর কার্যকর হয়েছে। ফলে এই তারিখের পরে এমন কোনো পাওনাদার দেনাদারের কাছ থেকে প্রণোদনার অর্থ থেকে পাওনা আদায় করে থাকলে তা রাজ্যের অর্থ বিভাগকে জানাতে বলা হয়েছে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন