default-image

প্রথমবারের জয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কমবয়সী নারী কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছিলেন। দ্বিতীয় দফায়ও জিতলেন সেই আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। নিউইয়র্ক নগরের ডেমোক্র্যাট কংগ্রেসওম্যান ওকাসিও রিপাবলিকান জন কামিংসকে হারিয়েছেন।

৬০ বছর বয়সী স্কুলশিক্ষক ও সাবেক পুলিশ কর্মকর্তা জন কামিংস প্রায় ৮৫ কোটি টাকার তহবিল নিয়ে এবার প্রচারে নামেন। প্রথম মেয়াদে নির্বাচিত হয়ে বিভিন্ন ইস্যুতে প্রতিবাদী ভূমিকা রেখে ৩০ বছর বয়সী ওকাসিও আলোচনায় আসেন। জাতীয় ইস্যুর বাইরে একবার আলোচনায় আসেন উদ্দাম নাচের ভিডিও ভাইরাল হলে। ওকাসিও ব্রঙ্কসের পার্কচেস্টারে জন্মগ্রহণ করেন। তাঁর মা পুয়ের্তোরিকো ও বাবা ব্রঙ্কসের স্থানীয় বাসিন্দা। মা পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করতেন এবং বাবা একজন স্থপতি।

ওকাসিও ইন্টেল থেকে অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বৃত্তি নিয়ে বোস্টন ইউনিভার্সিটিতে ভর্তি হন এবং ‘সামাজিক ন্যায়বিচার বিষয়ে’ বেশ সুনাম অর্জন করেন। তিনি কলেজে লাতিন আমেরিকা স্টুডেন্ট অর্গানাইজেশনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ও ইন্টার্ন করার জন্য আফ্রিকায় তিন মাস কাটিয়েছেন। সিনেটর টেড কেনেডির কার্যালয়েও কাজ করেছেন ওকাসিও। দুই বছর আগের এক সাক্ষাৎকারে তরুণ এই নেতা বলেছিলেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে চান।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0