default-image

ঢাকায় বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় এবার কবি আশরাফুন নাহার লিউজার একটি ও লেখক সাংবাদিক অরপি আহমেদের তিনটি বই প্রকাশিত হয়েছে।

এর মধ্যে আশরাফুন নাহার লিউজা ‘নিরার অথই জল’ নামে কবিতার বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

অরপি আহমেদের তিনটি বই হলো—উপন্যাস ‘নীল চশমা’, ছোটদের জন্য লেখা ‘কথায় ছড়ায় মুজিবগাথা’ ও ‘যুক্তরাষ্ট্র জার্নাল’। বই তিনটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। ‘নীল চশমা’ ও ‘কথায় ছড়ায় মুজিবগাথা’ বই দুটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ এবং যুক্তরাষ্ট্র জার্নাল বইটির প্রচ্ছদ করেছেন লেখক নিজেই।

আশরাফুন নাহার লিউজার লেখার মূল প্রতিপাদ্য প্রকৃতি এবং মানবপ্রেম। মানুষের ভেতরকার অনুভূতির প্রকাশ নিজের কাজের মধ্য দিয়ে তুলে ধরেন তিনি। কবিতা, গল্প কিংবা প্রবন্ধের মধ্য দিয়ে তিনি জীবনের কথা বলেন।

কবিতা সম্পর্কে আশরাফুন নাহার লিউজা বলেন, ‘যাপিত জীবনের গভীর অনুভূতি যে শব্দ বুননে প্রকাশিত হয় তাই কবিতা। কবিতা ঘোর অন্ধকারে প্রদীপ জ্বালাতে পারে, যা আলোয় ভরিয়ে দেয় মনের পুরোটা ঘর।’

বিজ্ঞাপন

আশরাফুন নাহার লিউজা মূলত কাজ করেন ইয়োগা এবং ফিটনেস নিয়ে। বর্তমানে তাঁর বসবাস যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। নিয়মিত উপস্থাপনা করেন বিভিন্ন টেলিভিশনে। কাজের স্বীকৃতি হিসেবে ২০২০ সালে নিউইয়র্ক থেকে তিনি পেয়েছেন এনআরবি তারকা অ্যাওয়ার্ড।

এদিকে অরপি আহমেদ গত তিন দশক ধরেই লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে জড়িত। প্রকাশিত হয়েছে কলাম, গল্প, উপন্যাস ও কবিতাসহ নানা বই। তিনি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স অব সফটওয়্যার সিস্টেম (এমএসএস) ও ব্যবস্থাপনায় মাস্টার্স অব কমার্স (এমকম) ডিগ্রি লাভ করেছেন।

সাংবাদিকতা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার জন্য দেশের বাইরে নানা অ্যাওয়ার্ড লাভ করেন তিনি। বর্তমানে যুক্তরাষ্ট্রে আইটি বিশেষজ্ঞ হিসেবে কর্মরত রয়েছেন অরপি।

সাহিত্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন