বিজ্ঞাপন

পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। কথাটা জেনেই হোক আর প্রয়োজনেই হোক, আমরা কিন্তু সব সময় চেষ্টা করি নিজেদের পরিচ্ছন্ন রাখতে। গোসল না করে, নতুন কিংবা পরিষ্কার কাপড় না পড়ে, গায়ে সুবাস না দিয়ে আমরা সাধারণত কোনো অনুষ্ঠানে যাই না। অথচ, কতজন তাঁদের দৈনন্দিন জীবনের এসব কার্যক্রমে কতটুকু সময় ব্যয় করেন মনের ময়লা দূর করার জন্য—মনের পরিচ্ছন্নতার জন্য?

default-image

একটি স্বচ্ছ এবং পরিষ্কার মন ভালো কাজের জন্য যেমন উৎসাহিত করে, তেমনি কাজের গতিও বাড়িয়ে দেয়। শরীরকে শক্তিশালী করে, সৃষ্টিশীল কাজের পরিমাণও বেড়ে যায়। স্বচ্ছ মনের মানুষদের ঘুম ভালো হয়। সর্বোপরি জীবন হয় সহজ ও সুখের। সুন্দরের প্রকাশ মন থেকেই। তাই মনের পরিচর্যা দরকার সবার আগে। চেহারা সুন্দর করার জন্য যেমন পারলার আছে, তেমনি মন সুন্দর করার জন্যও দরকার মাইন্ড বিউটিফিকেশন পারলার। আর সেই পারলারের মালিক আপনি নিজেই—দরকার শুধু নিয়মমাফিক ব্যবহার করা।

কিছুদিন করে দেখুন, দেখতে আপনি যেমনই হোন না কেন, সবাই আপনাকে সুন্দর মনের মানুষ হিসেবে স্বীকৃতি দেবে। আর মনের সংকীর্ণতা ও পঙ্কিলতা দূর না করে আপনি যখন মানুষের মাঝে চলাফেরা করেন—সহকর্মী, ব্যবসায়িক পার্টনার, বন্ধু কিংবা পরিবারের সান্নিধ্যে আসেন, তখন কেউ না কেউ মুখে না বললেও মনে মনে ঠিকই বিরক্ত হবে।

সমাজ আমাদের বারবার খোঁচা দিয়ে বুঝিয়ে দেয় সৌন্দর্য মানেই তা বাহ্যিক। কিন্তু আঁধারেরও একটা রূপ আছে, গুণ আছে। অন্ধকার মানেই নিকষ কালো। আর তাই তা সাহিত্যেই সীমাবদ্ধ। বিজ্ঞাপন মানেই ফরসা হওয়ার ক্রিম আর সুন্দর ত্বকের জৌলুশ। কিন্তু সিল্কি চুল আর উজ্জ্বল ত্বক ছাড়াও যে সুন্দর হওয়া যেতে পারে এ কথা কজনই আর বিশ্বাস করেন।

আসল সুন্দর লুকিয়ে থাকে মানুষের মনে। মুখই যার আয়না। সেই ভেতরের সুন্দর ‘আমি’কে যে তুলে আনতে পারেন সেই সার্থক। আর এ জন্য মনকে স্বচ্ছ রাখা অতি জরুরি।

সাজসজ্জা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন