default-image

কানাডার নোভা স্কশিয়া প্রদেশে ২৯তম প্রিমিয়ার হিসেবে সম্প্রতি দায়িত্ব নিয়েছেন ইয়ান রেনকিন।

স্টিফেন ম্যাকনিল ২০১৩ সাল থেকে নোভা স্কশিয়ার প্রিমিয়ারের দায়িত্বে ছিলেন। কিন্তু গত বছরের আগস্টে সাবেক প্রিমিয়ার স্টিফেন ম্যাকনিল পদত্যাগ করেন। এর পর নোভা স্কশিয়া লিবারেল পার্টি দলীয় নির্বাচনের মাধ্যমে দল প্রধানের ও প্রিমিয়ার নির্বাচনের প্রক্রিয়া শুরু করে। গত ৬ ফেব্রুয়ারি দলীয় সদস্যদের ভোটে দল প্রধান ও প্রিমিয়ার নির্বাচন করা হয়।

নির্বাচনে ইয়ান রেনকিনের প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যালিফ্যাক্স সিটাডেল স্যাবেল আইল্যান্ডের এমএলএ লাবিক সৌলিস ও অ্যান্টিগোনিসের এমএলএ রেন্ডি ডিলোরি। কেবিনেটে লাবিককে ফিন্যান্স ও ট্রেজারি মিনিস্টার এবং রেন্ডি ডিলোরিকে জাস্টিস মিনিস্টার, অ্যাটর্নি জেনারেল ও লেবার রিলেশন মিনিস্টারের দায়িত্ব দেওয়া হয়েছে। এই কেবিনেটে ডেপুটি প্রিমিয়ার হিসেবে দায়িত্ব পেয়েছেন কেলি রেগান। কেলি রেগানসহ কেবিনেটে চারজন নারী মিনিস্টার হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন।

বিজ্ঞাপন
ইয়ান আগে নোভা স্কশিয়ার হাউস অব অ্যাসেম্বলির টিম্বারলি প্রসপেক্ট থেকে ২০১৩ ও ২০১৭ সালে এমএলএ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এ ছাড়া তিনি এনভায়রনমেন্ট, ল্যান্ড ফরেস্ট্রি মিনিস্টার হিসেবেও কর্মরত ছিলেন

গত ২৩ ফেব্রুয়ারি নোভা স্কশিয়ার নবনির্বাচিত প্রিমিয়ারসহ কেবিনেট সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে হ্যালিফ্যাক্স কনভেনশন সেন্টারে। নোভা স্কশিয়ার লেফটেন্যান্ট গভর্নর আর্থার লা ব্ল্যাঙ্ক এই ১৭ সদস্যের সমন্বয়ে গঠিত কেবিনেটের সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠানের নেতৃত্ব দেন।

নবনির্বাচিত প্রিমিয়ার ইয়ান রেনকিন তাঁর এক বক্তব্যে বলেছেন, ‘অতীতের অভিজ্ঞতায় সম্মান রেখে আমাদের নতুন অধ্যায় সৃষ্টির কাজে অগ্রসর হতে হবে।’

ইয়ান আগে নোভা স্কশিয়ার হাউস অব অ্যাসেম্বলির টিম্বারলি প্রসপেক্ট থেকে ২০১৩ ও ২০১৭ সালে এমএলএ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এ ছাড়া তিনি এনভায়রনমেন্ট, ল্যান্ড ফরেস্ট্রি মিনিস্টার হিসেবেও কর্মরত ছিলেন।

প্রিমিয়ার হিসেবে দায়িত্ব গ্রহণের পর ইয়ানের বিভিন্ন উন্নয়নমূলক সিদ্ধান্ত যেমন জলবায়ু ও পরিবেশগত ভারসাম্য, মানসিক স্বাস্থ্য, কর্মসংস্থান বৃদ্ধি পরিকল্পনা ইত্যাদি বিবিধ বিষয়ে গুরুত্ব আরোপের মাধ্যমে সবার দৃষ্টি আকর্ষণ করেছে।

কানাডা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন