default-image

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গাড়ির লাইসেন্স প্লেটের নকশা পরিবর্তনের জন্য গভর্নর অ্যান্ড্রু কুমো গত মাসে একটি অনলাইন জরিপের ঘোষণা দিয়েছিলেন। জরিপটিতে লাইসেন্স প্লেট নির্বাচনের জন্য পাঁচটি নকশা প্রস্তাব করা হয়। এই পাঁচ নকশার ওপর ২ সেপ্টেম্বর পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। অবশেষে ৬ সেপ্টেম্বর সেই জরিপ ফলাফল প্রকাশ করা হয়। এতে প্রস্তাবিত পাঁচটি নকশার মধ্যে পাঁচ নম্বর প্লেটটি নির্বাচিত হয়।
বিজয়ী নকশায় নায়াগ্রা ফলস, স্ট্যাচু অব লিবার্টি, নিউইয়র্ক সিটি স্কাইলাইন ও লং আইল্যান্ড লাইটহাউসের ছবি রয়েছে। ফলে এটি শুধু নিউইয়র্ক নগরী নয়, বরং পুরা নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করে।
ডিপার্টমেন্ট অব মোটর ভেহিকলের (ডিএমভি) তথ্যমতে, প্লেটটি ৪৯ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। আনুমানিক ৩ লাখ ২৫ হাজার ভোটার এ জরিপে অংশ নেয়। প্লেটের গায়ে এম্পায়ার স্টেটের পরিবর্তে এক্সেলসিওর কথাটি লেখা থাকবে।
এ বিষয়ে ডিএমভি কমিশনার মার্ক স্ক্রডার জানান, প্লেটটি নিউইয়র্ক অঙ্গরাজ্যের স্বাধীনতা ও ন্যায়বিচারের জন্য প্রতিশ্রুতির স্বাক্ষর বহন করে। আগামী এপ্রিল থেকে নতুন এ প্লেটটি কার্যকর হবে।
গত মাসে গভর্নর কুমো বলেন, যাদের লাইসেন্স প্লেট দশ বছর বা তার পুরোনো, তাদের ২৫ ডলারের বিনিময়ে নতুন প্লেট নিতে হবে।
এ ঘোষণার পর থেকেই সাধারণ মানুষ থেকে শুরু করে আইনজীবী, রাজনীতিবিদরা এ প্রস্তাবের সমালোচনা করছেন। অনেকের মতে, এই পদক্ষেপের মাধ্যমে বিরাট অঙ্কের টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এক হিসাবমতে, নতুন প্লেট বাবদ জনসাধারণের কাছ থেকে আনুমানিক সাড়ে সাত কোটি ডলার আদায় করা হবে। কিন্তু এ ক্ষেত্রে কুমোর যুক্তি, শুল্ক আদায়ের আধুনিক ব্যবস্থার জন্যই গাড়ির লাইসেন্স প্লেট পরিবর্তন করা জরুরি।

বিজ্ঞাপন
মন্তব্য করুন