default-image

পলিটিকোর সাংবাদিক টারা পালম্যারিকে ফোনে হুমকি দেওয়ার কারণে সমালোচনার মুখে পদত্যাগ করেছেন হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলো। এ ঘটনায় প্রথমে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর তিনি পদত্যাগ করলেন।
হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলোর সঙ্গে ভক্স নিউজের রিপোর্টার অ্যালেক্সি ম্যাকমোন্ডের সম্পর্ক নিয়ে খোঁজখবর নিচ্ছিলেন টারা পালম্যারি নামের ওই নারী সাংবাদিক। অ্যালেক্সি ম্যাকমোন্ড নির্বাচনের আগে প্রেসিডেন্ট বাইডেনের প্রচারের সংবাদ প্রকাশ করেন।

অভিযোগ রয়েছে, টিজে ডাকলো ক্ষুব্ধ হয়ে টারা পালম্যারিকে ফোন করেছিলেন। ফোনে অন্যান্য কথার মধ্যে টিজে ডাকলো হুমকি দিয়ে বলেন, টারা পালম্যারিকে তিনি ধ্বংস করে ছাড়বেন। এ নিয়ে প্রথমে ভ্যানেটি ফেয়ার সংবাদ পরিবেশন করে। ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলো তাঁর আচরণের জন্য দ্রুত টারা পালম্যারির কাছে ক্ষমা চান। নিজের ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি স্থানীয় সময় গত শুক্রবার জানান, টিজে ডাকলো ক্ষমা প্রার্থনার পরও তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এক সপ্তাহের জন্য দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে। এ সময়ের জন্য টিজে ডাকলো কোনো বেতন–ভাতা পাবেন না।

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর বলেছেন, কোনো সহকর্মীর সঙ্গে অসদাচরণ তাঁর প্রশাসন সহ্য করবে না। এ রকম ঘটনায় যাঁর বিরুদ্ধে অভিযোগ, সঙ্গে সঙ্গে তাঁকে বরখাস্ত করা হবে। ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলোর বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে অনেক সাংবাদিক ক্ষোভ প্রকাশ করেন।

সিএনএনের সাংবাদিক জ্যাকি ট্যাপার বলেছেন, বাইডেন প্রশাসনে যুক্ত কেউ সাংবাদিকদের সঙ্গে বিরূপ আচরণ করলে একই ধরনের কঠিন শাস্তি পাওয়া উচিত।
এসব ঘটনার এক দিন পরই স্থানীয় সময় গতকাল শনিবার প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, ঘটনার দায় স্বীকার করে অনুতপ্ত ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলো তাঁর পদত্যাগপত্র জমা দিয়েছেন। সঙ্গে সঙ্গেই তাঁর পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।
টিজে ডাকলো পদত্যাগপত্রে তাঁর অনুতাপের কথা বলেছেন। তাঁর সহকর্মী ও বাইডেন প্রশাসনকে বিব্রত করার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন। টিজে ডাকলো বলেছেন, কৃতকর্মের জন্য তিনি লজ্জিত এবং ঘটনাটি ফিরে পাওয়ার সুযোগ নেই। তিনি বলেন, এ ঘটনা ভবিষ্যতে সবার আস্থা অর্জনের জন্য একটা শিক্ষা হিসেবে কাজ করবে।

বিজ্ঞাপন
উত্তর আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন