default-image

জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে ঊনবাঙালের আয়োজনে উদ্‌যাপিত হয়েছে কাজী জহিরুল ইসলামের ৫৩তম জন্ম উৎসব। ৯ ফেব্রুয়ারি এ উৎসব পালন করা হয়। উৎসবে আগত অতিথিদের আগেই কবি অনুরোধ করেছিলেন যে, তাঁর জন্য যেন কেউ কোনো উপহার নিয়ে না আসেন। বরং উপহারের পরিবর্তে অসুস্থ ফটোসাংবাদিক স্বপন হাইয়ের চিকিৎসা-তহবিলে অর্থ দানের অনুরোধ জানান তিনি।

কাজী জহিরের আহ্বানে সাড়া দিয়ে ছুটে আসেন বন্ধু, শুভানুধ্যায়ী, কবি-সাহিত্যিক, শিল্পী ও সাংবাদিকেরা। অভ্যাগত অতিথিরা কবিকে ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি স্বপন হাইয়ের চিকিৎসা তহবিলে অর্থ দান করেন।
অনুষ্ঠানে কাজী জহিরকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন বর্ষীয়ান সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, অভিনেত্রী রেখা আহমেদ, কবি আলেয়া চৌধুরী, শিল্পী জীবন বিশ্বাস, গাঙচিলের প্রধান খান শওকত, ড. মাহবুব হাসান প্রমুখ।
অনুষ্ঠানে সাংবাদিক, অনুবাদক আনোয়ার হোসেইন মঞ্জু কাজী জহিরুল ইসলামের ধৈর্য ও সহ্যশক্তির প্রশংসা করেন এবং স্বপন হাইয়ের জন্য উদ্যোগ নেওয়ায় সাধুবাদ জানিয়ে বলেন, ‘স্বপন আমার সহকর্মী ছিলেন। সোভিয়েত ইউনিয়ন থেকে পড়াশোনা করে আসা উচ্চশিক্ষিত ফটোসাংবাদিক স্বপনের জন্য এ উদ্যোগ খুবই প্রশংসনীয়।

সাপ্তাহিক নবযুগ ও সনম টিভি যৌথভাবে এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে কাজ করেছে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ড. আশরাফ আহমেদ, সাপ্তাহিক নবযুগ পত্রিকার সম্পাদক শাহাব উদ্দিন সাগর, সনম টিভির স্বত্বাধিকারী খন্দকার তৌফিক কাদের, ড. ধনঞ্জয় সাহা কবির, সাংবাদিক নশরত শাহ আজাদ, কবি রওশন হাসান, অধ্যাপক শফিউল আজম মুনিম, ব্রাহ্মণবাড়িয়া সোসাইটির সভাপতি এইচ এম ইকবাল, বাংলাদেশ সোসাইটির শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবীব, ওবায়েদুল্লাহ মামুন, সুলতানা রহমান পুতুল, আব্দুল্লাহ জাহিদ, ড. হাসান, শওকত রিপন, স্বপ্ন কুমার, ওয়াহেদ হোসেন, আলী হোসেন, শিল্পী আখতার আহমেদ রাশা, মনিজা রহমান, জুলি রহমান, রূপা খানম, রওশন হক প্রমুখ।

নিউইয়র্কের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শফি চৌধুরী, সাবিনা হাই উর্বি, ড. বিলকিস রহমান, শিল্পী লিমন চৌধুরী, জেবুন্নেসা, কামরুন্নেসা মনি, মেরিস্টেলা আহমেদ, শহীদ উদ্দীন, রাজিয়া নাজমী, ফেরদৌস নাজমী, নেহার সিদ্দিকী, নাজমুল আহসান, আবু তাহের, রতন, সৈয়দ ফজলুর রহমান, রজত রায়, আকবর হক প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশ সোসাইটির পক্ষে আহসান হাবীব জানান, সোসাইটি স্বপন হাইয়ের চিকিৎসা তহবিলে কমপক্ষে ১ হাজার ডলার অনুদান দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

একপর্যায়ে অসুস্থ ফটোসাংবাদিক স্বপন হাই অনুষ্ঠানে আসেন। তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন কাজী জহিরসহ সবার প্রতি। অনুষ্ঠানে কবি তাঁর বিভিন্ন বই থেকে ১০টি কবিতা পড়ে শোনান। ঊনবাঙালের প্রেসিডেন্ট ও কবিপত্নী মুক্তি জহির অনুষ্ঠানস্থল থেকে সনম টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘কবির জন্মদিন আমরা প্রতি বছরই পালন করি। এ বছর কবির ইচ্ছাতেই আমরা সবাইকে উপহারের বদলে স্বপন হাইয়ের চিকিৎসা তহবিলে দেওয়ার অনুরোধ জানাই।’

বিজ্ঞাপন
উত্তর আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন